খুবিতে প্যাডাগোজি বিষয়ে দুইদিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন

Tiger Logo T
নিজস্ব প্রতিবেদক

শিক্ষকের কোনো অবসর নেই: ইউজিসির সাবেক চেয়ারম্যান

ইউজিসির সাবেক চেয়ারম্যান ও বর্তমানে সেন্টার ফর আরবান স্টাডিজের চেয়ারম্যান প্রখ্যাত নগর পরিকল্পনাবিদ প্রফেসর নজরুল ইসলাম বলেছেন, শিক্ষকতায় আদর্শ থাকতে হবে। আদর্শ, নীতি-নৈতিকতা, মানবিকতা, মূল্যবোধ ছাড়া আদর্শ মানুষ তৈরি করা যায় না। তিনি বলেন একজন শিক্ষক বিভিন্নভাবে জ্ঞানার্জন ও বিতরণ করতে পারেন। তাঁর এ দ্বার উম্মুক্ত। শিক্ষকের কোনো অবসর নেই। আজীবন তিনি জ্ঞান বিতরণ করতে পারেন যা দেশ, সমাজ ও মানবতার জন্য, উন্নয়ন সমৃদ্ধি ও বিকাশের সহায়ক। তিনি তাঁর দীর্ঘ জ্ঞানগর্ভ বক্তৃতায় দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য একাধিক শিক্ষকের নানা গুণাবলী তুলে ধরেন।
তিনি শুক্রবার খুলনা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত প্যাডাগোজি মডিউল-১ শীর্ষক দুইদিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী দিনে মূল নিবন্ধ উপস্থাপনকালে এ কথা বলেন। খুলনা বিশ্ববিদ্যালয়ের সেন্টার অব এক্সিলেন্স ইন টিচিং এন্ড লার্নিং (সিইটিএল) এর উদ্যোগে ড. সত্যেন্দ্র নাথ বসু একাডেমিক ভবনের স্থাপত্য ডিসিপ্লিনের উঠানে এ প্রশিক্ষণ শুরু হয়।
প্রশিক্ষণের উদ্বোধন করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। খুবির সিইটিএল এর পরিচালক প্রফেসর ড. আফরোজা পারভীনের সভাপতিত্বে প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে ইউজিসির সাবেক চেয়ারম্যানের সহধর্মনী অবসরপ্রাপ্ত প্রফেসর রওশন আরা শুভেচ্ছা বক্তব্য রাখেন। বিশেষ অতিথি ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয় আইকিউএসি এর পরিচালক (চলতি দায়িত্ব) প্রফেসর ড. সমীর কুমার সাধু। উদ্বোধনী পর্বের পর প্রশিক্ষণে প্যাডাগোজি সম্পর্কীত বিভিন্ন বিষয়ের উপর বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ ইফতেখার শামস্, স্থাপত্য ডিসিপ্লিনের প্রফেসর ড. অনির্বাণ মোস্তফা, ইলেক্ট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের শিক্ষক রাজিব শাকিল রাফি, নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ আহসানুল কবীর এবং সিইটিএল এর পরিচালক প্রফেসর ড. আফরোজা পারভীন। উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন স্কুলের ডিন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), ডিসিপ্লিন প্রধানবৃন্দ উপস্থিত ছিলেন।
দুইদিনব্যাপী এ প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের ৪৬ জন নবীন শিক্ষক অংশগ্রহণ করছেন। অনুষ্ঠানটি সঞ্চলনা করেন সিইটিএল এর অতিরিক্ত পরিচালক ড. আহসান হাবীব।
খুলনআ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, শিক্ষক হচ্ছে সত্যের প্রতীক, যিনি এর বিপরীতে যেতে পারেন না। তিনি একজন দার্শনিক। ন্যায় শ্রেয়বোধ, নৈতিকতাবোধ, দেশপ্রেম, মানবিকতা তাঁর আদর্শ হতে হবে। মানুষের মতো মানুষ হতে হলে আমাদের ভেতরের কু-প্রবৃত্তি দমন করে সুকুমার বৃত্তির বহিঃপ্রকাশ ঘটাতে হবে, চর্চা করতে হবে। তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয় হচ্ছে উচ্চশিক্ষা ও গবেষণার পীঠস্থান। এখানে মতপ্রকাশ চর্চা ও লালনের জায়গা। বিশ্ববিদ্যালয় বিতর্কের জায়গা। বিতর্কের মাধ্যমে নতুন জ্ঞান সৃষ্টির জায়গা।

আপনার মতামত



close