শততম টেস্টে গৌরবের জয়

টাইগার নিউজ

image-24815গেল বছরটা ছিল দারুণ রঙিন। কিন্তু ২০১৭ সালটায় পরাজয়ের গ্লানি ছাড়া কিছুই জোটেনি মাশরাফি-মুশফিকদের কপালে। ফলে নিন্দুকদের সমালোচনার খড়গও পিছু ছাড়ছে না টাইগারদের। জয়ের তীব্র ক্ষুধা নিয়েই শ্রীলঙ্কা সফরে যায় বাংলাদেশ। সবার আশা, এবার বোধ হয় হতাশার বৃত্ত থেকে বেরোবে লাল-সবুজের পতাকাধারীরা। কিন্তু প্রথম টেস্টে হতে হতেও হলো না। বাংলাদেশ হারল ২৫৯ রানের বড়সড় ব্যবধানে। তবুও যে এদেশের ক্রিকেটপাগলেরা আশা ছাড়েননি। শততম টেস্টকে সামনে রেখে বন্ধ করেননি স্বপ্ন দেখা। অবশেষে মিলল সেই প্রতীক্ষার ফল। যে জয়টা মনে-প্রাণে চেয়েছে এদেশের ১৬ কোটি বাঙালি। সেটাই আজ ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা হলো। স্বাগতিক শ্রীলঙ্কাকে ৪ উইকেটে হারিয়ে কলম্বোর পি সারা ওভালের সব আলো নিজেদের করে নিল মুশফিক বাহিনী।

টেস্ট হয়েছে টেস্টের মতোই। পাঁচ দিনে দাঁতে দাঁত লাগিয়ে লড়াই করেছে দু’দল। তবে সবকিছু ছাপিয়ে শেষ দিনের রোমাঞ্চটা নজর কেড়েছে সবার। আগের দিনের ৮ উইকেটে ২৬৮ রান নিয়ে আজ ব্যাটিংয়ে নামে শ্রীলঙ্কা। অনেকে ভেবে নিয়েছেন সাতসকালেই বুঝি অলআউট হয়ে যাবে স্বাগতিকরা। কিন্তু লঙ্কান লেজের ঝাঁঝের কথা হয়তো ভুলেই গেছেন তারা। সেটা আরও একবার মনে করিয়ে দেন দিলরুয়ান আর লাকমাল। শেষমেশ জয়ের জন্য ১৯১ রানের লক্ষ্যমাত্রা ছুঁড়ে দিলেন হেরাথ-চান্দিমালরা।

লক্ষ্যটা সাদা চোখে যতটা সহজ, ততটা নয়। ব্যাটিংয়ে নেমে শুরুতেই বড়সড় ধাক্কা খেল বাংলাদেশ। প্রথম সারির দুই ব্যাটসম্যান সৌম্য সরকার ১০ আর ইমরুল কায়েস ফিরে যান খালি হাতেই। দিনের শুরুতে দুই উইকেট হারিয়ে খানিকটা বিপাকে পড়ে বাংলাদেশ। কিন্তু তামিম ইকবাল এবং সাব্বির রহমানের নজরকাড়া ইনিংসে ম্যাচে স্বস্তি টাইগার শিবিরে।

সূত্র :ঢাকাটাইমস

আপনার মতামত



close