অস্কারে যাচ্ছে তৌকীরের ‘অজ্ঞাতনামা’

টাইগার নিউজ

movie_129340প্রতিবছরের মতো এবারো একাডেমি অ্যাওয়ার্ড- অস্কারের জন্য বিদেশি ভাষার চলচ্চিত্র প্রতিযোগিতায় বাংলাদেশের ‘অজ্ঞাতনামা’ছবিটি নির্বাচন করেছে বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ। ছবিটির পরিচালক তৌকীর আহমেদ। ছবিটি প্রবাসী বাংলাদেশি শ্রমিকদের মানবেতর জীবনযাপনকে বিষয়বস্তু করে নির্মাণ করা হয়েছে। নয় সদস্যের বাছাই কমিটি চারটি ছবির মধ্য থেকে ‘অজ্ঞাতনামা’ ছবিটি নির্বাচন করে।

আজ সোমবার রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে এমনটি জানান অস্কার বাংলাদেশ কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান।

তিনি বলেন, ‘ছবির কাহিনী গল্প খুবই চমৎকার। এ বছর বাংলাদেশ ফেডারেশন ফিল্ম সোসাইটিজের উদ্যোগে গঠিত চলচ্চিত্র বাছাই প্রক্রিয়ায় অংশগ্রহণ করে মোট চারটি ছবি। এগুলোর মধ্যে রয়েছে ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড প্রযোজিত তৌকীর আহমেদের ‘অজ্ঞাতনামা’, মেহের আফরোজ শাওনের ‘কৃষ্ণপক্ষ’, সুমন ধরের ‘দর্পণে বিসর্জন’ এবং খনা টকিজ প্রযোজিত রুবাইয়াত হোসেনের ‘আন্ডার কনস্ট্রাকশন’। সবদিক বিবেচনায় ‘অজ্ঞাতনামা’ ছবিটিকেই মনোনীত করা হয়েছে।

তিনি বলেন, ‘বর্তমান বিশ্বের অভিবাসী সংকট ও অবৈধভাবে মানবপাচারের বাস্তবতা নিয়েই চলচ্চিত্রটিকে সাজানো হয়েছে। এ কারণেই ছবিটিকে মনোনীত করা হয়েছে।’

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ফিল্ম ডিরেক্টর অ্যাসোসিয়েশনের সভাপতি ও পরিচালক দেলোয়ার জাহান ঝন্টু, বাংলাদেশ ফিল্ম এডিটর গাইডের সভাপতি আবু মুসা দেবু, পরিচালক ও চলচ্চিত্র সমালোচক শামীম আকতার, ইমপ্রেস টেলিফিল্মের পরিচালক ফরিদুর রেজা সাগর প্রমুখ।

‘অজ্ঞতনামা’ ছবিটি বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পায় গত ১৯ আগস্ট। এতে অভিনয় করেন মোশাররফ করিম, ফজলুর রহমান বাবু, শহীদুজ্জামান সেলিম, নিপুন, শতাব্দী ওয়াদুদ, শাহেদ আলী, মোমেনা চৌধুরী, আবুল হায়াত, শাহেদ শরীফ খান, জুঁই করিম, সুজাত শিমুল, নাজমুল হুদা বাচ্চু, শিশুশিল্পী আপন, সায়েম প্রমুখ।

সূত্র : ঢাকাটাইমস

আপনার মতামত



close