ঢাবি সাদা দল সরকারকে অবিবেচক হিসেবে উপস্থাপন করবে রামপাল

টাইগার নিউজ

du-sada-dol__129361বাগেরহাটের রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎপ্রকল্প দেশে-বিদেশে সরকারকে অবিবেচক হিসেবে উপস্থাপন করবে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিএনপি-জামায়াতপন্থী সাদা দলের শিক্ষকরা।

রামপাল বিদ্যুৎ প্রকল্প বাতিলের দাবিতে সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে আয়োজিত মানববন্ধনে তারা এই প্রকল্প বাতিলের দাবি জানান।

মানববন্ধনে অভিযোগ করা হয়, সুন্দরবনের পাশে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ হলে তা পরিবেশের জন্য মারাত্মক ক্ষতির কারণ হবে। কিন্তু সরকার সবার মতামত অগ্রাহ্য করে এই প্রকল্প বাস্তবায়নে এগিয়ে যাচ্ছে।

মানববন্ধনে ঢাবি সাদা দলের সাবেক আহ্বায়ক অধ্যাপক সদরুল আমিন অভিযোগ করে বলেন, রামপাল নিয়ে সরকার চুক্তির শুরু থেকেই লকোচুরি করে আসছে। এমনকি ২২ অক্টোবর উদ্বোধন করার কথা বলে ৫ অক্টোবর রাতে রামপালের বদলে কুষ্টিয়ার ভেড়ামারায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রকল্প উদ্বোধন করা

হয়।

সদরুল আমিন বলেন, মারাত্মক পরিবেশ দূষণ ঘটায় বলে সাধারণত বিশ্বের কোথাও সংরক্ষিত বনভূমি ও বসতির ১৫ থেকে ২৫ কিলোমিটারের মধ্যে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের অনুমতি দেওয়া হয় না। অথচ ইআইএ রিপোর্ট অনুসারে প্রস্তাবিত রামপাল তাপবিদ্যুৎ প্রকল্পটি সুন্দরবন থেকে মাত্র ১৪ কিলোমিটার দূরে, যা সরকার নির্ধারিত সুন্দরবনের চারপাশের ১০ কিলোমিটার এনভায়রনমেন্টাল ক্রিটিকাল এরিয়া (ইসিএ) থেকে ৪ কিলোমিটার দূরে।

ইউনেসকোর উদ্বেগের কথা উল্লেখ করে সদরুল আমিন বলেন, এই বিদ্যুৎকেন্দ্র নির্মিত হলে সুন্দরবনের অপূরণীয় ক্ষতি হবে বলে প্রকল্পটি নিরাপদ স্থানে সরিয়ে নিতে বলেছে ইউনেসকো।

সাদা দলের যুগ্ম আহ্বায়ক এ বি এম ওবায়দুর বলেন, রামপালের বিকল্প আছে কিন্তু সুন্দরবনের বিকল্প নেই। রামপাল বিদ্যুৎকেন্দ্র সরকারকে অবিবেচক হিসেবেই উপস্থাপন করবে। এ জাতীয় সমস্যা নিরসনে সরকার আন্তর্জাতিক মান রক্ষা করে চলবে বলে আশা করেন তিনি।

পালি অ্যান্ড বুদ্ধিস্ট বিভাগের অধ্যাপক সুকোমল বড়ুয়া বলেন, রামপাল কোনো ব্যক্তি বা সংগঠনের সমস্যা নয়, এটা জাতীয় সমস্যা। তাই দেশের প্রায় সবাই রামপাল বিদ্যুৎ প্রকল্প বাতিলের দাবি জানিয়ে আসছে। এই সমস্যা নিরসনে সরকারসহ সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান জানান তিনি।

ঢাবি সাদা দল শিক্ষকদের আহ্বায়ক সিরাজুল ইসলামের সভাপতিত্বে ও সিদ্দিকুর রহমানের সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য দেন ঢাবি সিন্ডিকেট সদস্য ড.লুৎফর রহমান, আইন অনুষদের শিক্ষক হাসান তালুকদার, আকতার হোসাইন, লায়লা নূর প্রমুখ।

সূত্র : ঢাকাটাইমস

আপনার মতামত



close