হার্ট, কিডনির যত্ন নেয় কালো আঙুর

টাইগার নিউজ

grapes_125722ছয় থেকে আট হাজার বছর আগে ইউরোপে প্রথম শুরু হয় কালো আঙুরের চাষ। আমাদের দেশে সবুজ আঙুরের চেয়ে কালো আঙুরের জনপ্রিয়তা তুলনামূলক কম হলেও অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এই আঙুর স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। শুধু হার্ট বা ত্বকই নয় দৃষ্টিশক্তি থেকে শুরু করে, ডায়াবেটিস নিয়ন্ত্রণ এমনই বেশ কিছু শারীরিক সমস্যায় দারুণ কার্যকরী কালো আঙুর।

হার্ট: মিসিগান ইউনিভার্সিটির একটি গবেষণা দেখা যায়, কালো আঙুর খেলে হৃদপিণ্ডে রক্ত চলাচল ভাল হয়। এর ফাইটোকেমিক্যাল হার্টের পেশীকে সুস্থ রাখে। পাশাপাশি কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।

দৃষ্টিশক্তি: কালো আঙুরে বিদ্যমান লুটেন এবং জিয়াজ্যানথিন আমাদের দৃষ্টিশক্তি উন্নত করতে সাহায্য করে।

ক্যানসার: কলোরাডো ইউনিভার্সিটির ক্যানসার সেন্টারের একটি গবেষণায় দেখা গিয়েছে, কালো আঙুর স্তন ক্যানসার প্রতিরোধে উল্ল্যেখযোগ্য ভূমিকা রাখে।

স্মৃতিশক্তি: মস্তিস্কের ক্ষমতা বাড়াতে সাহায্য করে কালো আঙুর। স্মৃতিশক্তি বাড়ায়, মাইগ্রেন, অ্যালঝাইমার্সের মতো রোগ প্রতিরোধের ক্ষমতা রয়েছে কালো আঙুরে।

ডায়াবেটিস: ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রেখে ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে কালো আঙুর।

চুল: কালো আঙুরের বীজ পেস্ট করে তার তেল দিয়ে চুলে মাসাজ করতে পারেন। এই তেলে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট এবং ভিটামিন ই। যা স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়ায়। চুল পরার সমস্যা কমায়। পাশাপাশি অকালপক্কতাও রোধ করে কালো আঙুর।

রোগ প্রতিরোধ ক্ষমতা: কালো আঙুর দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এতে থাকে ভিটামিন সি, কে এবং এ, যা দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়াও এই আঙুরের ফ্ল্যাবনয়েডস, খনিজ, অর্গ্যানিক অ্যাসিড কোষ্ঠকাঠিন্য এবং হজমের সমস্যা ও কিডনির বিভিন্ন সমস্যায় ভাল কাজ দেয়।

ত্বক: ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর কালো আঙুর ত্বকে রক্ত সঞ্চালন উন্নত করে। ফলে বলিরেখা, কালো ছোপ, শুষ্ক ত্বকের বিভিন্ন সমস্যায় কালো আঙুর খুবই উপকারি।

সূত্র : ঢাকাটাইমস

আপনার মতামত



close