স্বাস্থ্য শিক্ষা ব্যুরোর এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত

টাইগার নিউজ

স্বাস্থ্য শিক্ষা প্রচারনার উদ্দেশ্যে অসংক্রামক ব্যাধির ওপর আজ বিকেলে স্কুল হেলথ ক্লিনিকে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়। আশিক ট্রেড ইন্টারন্যাশনাল-এর সহযোগিতায় খুলনা স্বাস্থ্য শিক্ষা ব্যুরো এর আয়োজন করে । 
খুলনার সিভিল সার্জন ডা. মোঃ ইয়াছিন আলী সরদার সভাপতির বক্তৃতায় স্বাস্থ্য সম্পর্কে সচেতনতার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, পরিমিত ও পুষ্টিকর খাদ্যগ্রহণ, নিয়মিত শরীর চর্চা ও স্বাস্থ্যসম্মত জীবন যাপন সুস্থ, সবল, কর্মক্ষম ও দীর্ঘায়ূ লাভের মূলমন্ত্র। এ জন্য তিনি স্বাস্থ্য শিক্ষা ব্যুরোর কার্যক্রমকে আরও বেশী প্রচারের পরামর্শ দেন।

সভায় জানানো হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান মতে বাংলাদেশের জনগণের মাঝে হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, স্ট্রোক, ক্যান্সারের প্রবণতা অনেক বেশী। যারা অতিরিক্ত চর্বিযুক্ত খাবার গ্রহণে অভ্যস্থ, শারীরিক পরিশ্রম করেন না, সেই সাথে ধুমপানে নিবিড়ভাবে আসক্ত, তাদের মাঝে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৮০% এর বেশী। হৃদরোগে আক্রান্ত হয়ে অকাল মৃত্যু ডেকে আনতে পারে। বাংলাদেশে মোট মৃত্যুর শতকরা শতকরা ২৭ দশমিক তিন ভাগ অসংক্রামক রোগ জনিত কারণে হয়। শতকরা ১২ দশমিক পাঁচ ভাগ হয়ে থাকে হৃদরোগ জনিত কারণে এবং শতকরা ছয় দশমিক দুই ভাগ হয়ে থাকে ডায়বেটিসের কারণে। উচ্চ রক্তচাপে আক্রান্ত শতকরা ১৭ ভাগ মানুষ। গ্রামে ডায়বেটিস আক্রান্তের সংখ্যা শতকরা সাত ভাগ এবং শহরে শতকরা ১০ ভাগ মানুষ। স্বাস্থ্য সম্পর্কে সচেতনতাই এ সকল রোগ বহুলাংশে কমিয়ে আনতে পারে। বাস্তবসম্মত উপায় হচ্ছে জীবন প্রণালীর পরিবর্তন বা নিয়ন্ত্রণ করা। এরমধ্যে সুষম খাদ্য গ্রহণ , নিয়মিত শরীর চর্চা এবং স্বাস্থ্যসম্মত জীবন প্রণালী অন্যতম।

এতে অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন কেসিসি’র সহকারী কনজারভেন্সী অফিসার তসাদ্দেক হোসেন ও সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোঃ আবুল কালাম আজাদ। মূল প্রতিবেদন উপস্থাপন করেন আশিক ট্রেড ইন্টারন্যাশনালের প্রোগ্রাম কো-অর্ডিনেটর এস.এম. মিরাজুর রহমান।

সভায় সরকারি কর্মকর্তা, এনজিও প্রতিনিধি ও গণমাধ্যম প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

আপনার মতামত



close