ঢাবিতে বাড়ছে ১৪৫ আসন

টাইগার নিউজ

dhaka-university_124970ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন শুরু হয়েছে। এ বছর ১৪৫ আসন বৃদ্ধি পেয়ে মোট আসন সংখ্যা ৬ হাজার ৮০০। এই আসনের বিপরীতে আবেদযোগ্য প্রার্থী রয়েছে ১৫ লাখ ১১ হাজার ৭৮ জন।

সোমবার সকাল সোয়া ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি অফিসে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক আনুষ্ঠানিক ভাবে অনলাইনে ভর্তি আবেদনের উদ্বোধন করেন। আজ থেকে শুরু হয়ে অনলাইনে এ আবেদন করা যাবে আগামী ৭ সেপ্টেম্বর রাত ১২ টা পর্যন্ত। টাকা জমা দেয়া যাবে ৮ সেপ্টেম্বর পর্যন্ত।

এ বছর ৬ হাজার ৮০০ আসনের মধ্যে- ‘ক’ ইউনিটে ১ হাজার ৬৮০টি, ‘খ’ ইউনিটে ২ হাজার ২৪১, ‘গ’ ইউনিটে ১ হাজার ১৭০, ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৪৪০ এবং ‘চ’ ইউনিটে ১৩৫টি।

এছাড়া কলা অনুষদের অধীনে ‘খ’ ইউনিট ও চারুকলা অনুষদের অধীনে ‘চ’ ইউনিটের প্রবেশ পত্র ডাউনলোড করা যাবে ১১ সেপ্টেম্বর বিকাল তিনটা থেকে পরীক্ষার দিন সকাল ৯ টা পর্যন্ত। বিজ্ঞান অনুষদের অধীনে ‘ক’ ইউনিট, ব্যবসায়ে শিক্ষা অনুষদের অধীনে ‘গ’ ইউনিট এবং সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে ‘ঘ’ ইউটিনের প্রবেশ পত্র ডাউনলোড করা যাবে ১৫ সেপ্টেম্বর বিকাল তিনটা থেকে পরীক্ষার দিন সকাল ৯ টা পর্যন্ত।

গত বছরের তুলনায় এ বছর ১৪৫ আসন বৃদ্ধি পেয়েছে বলে উপাচার্য জানিয়েছেন। এছাড়া এ বছর নতুন দুটি বিভাগ- জাপানিজ স্টাডিজ ও চাইনিজ স্টাডিজ বিভাগে অনার্স কোর্স চালু করা হয়েছে।

উপাচার্য বলেন, খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৩ সেপ্টেম্বর (শুক্রবার), চ-ইউনিটের ভর্তি পরীক্ষা সাধারণ জ্ঞান ২৪ সেপ্টেম্বর (শনিবার), গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩০ সেপ্টেম্বর (শুক্রবার), ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ অক্টোবর (শুক্রবার), ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৮ অক্টোবর (শুক্রবার) এবং চ-ইউনিটের ভর্তি পরীক্ষা অংকন ১ অক্টোবর (শনিবার) অনুষ্ঠিত হবে।

এসময় উপাচার্য বলেন, ভর্তি পরীক্ষায় জালিয়াতি চক্র যেন সুযোগ না পায় সে জন্যে মনিটরিং ব্যবস্থা আরো কঠোর হচ্ছে। ভ্রম্যমাণ আদালত প্রতিটি ভর্তি পরীক্ষায় কাজ করবে।

সূত্র : ঢাকাটাইমস

আপনার মতামত



close