গরমে ভাল থাকুক ত্বক

টাইগার নিউজ

ডা. মো. মনিরুজ্জামান খান

summer_113452দাবদাহে প্রাণ ওষ্ঠাগত প্রায়। ত্বকও যেন কেমন ম্যাড়ম্যাড়ে, ক্লান্ত। এই গরমে তাই ত্বকের জন্য চাই বিশেষ যত্ন। আর তা কেবল সৌন্দর্যের জন্য নয়; বরং এ কারণে যে, ত্বক আমাদের শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণকারী অঙ্গ। এ ব্যাপারে কয়েকটি পরামর্শ

—আমাদের ত্বকে রয়েছে অসংখ্য ঘামগ্রন্থি। অধিক তাপমাত্রায় এই গ্রন্থি থেকে প্রচুর ঘাম নিঃসরণ হয় এবং এভাবে অতিরিক্ত তাপমাত্রা শরীর থেকে বেরিয়ে যায়। কিন্তু অতিরিক্ত ঘামের কারণে শরীর পানিশূন্য হয়ে পড়তে পারে। তাই এই গরমে দৈনিক ৮ থেকে ১০ গ্লাস পানি তো পান করতেই হবে। চা, কফি বা কোমল পানীয় নয়, বরং পরিষ্কার বিশুদ্ধ পানি পান করাই পানিশূন্যতা রোধে সবচেয়ে কার্যকর উপায়। ডাবের পানি বা লেবুপানি আরও ভালো। কারণ, এগুলো লবণশূন্যতাও রোধ করতে পারে। তবে চিনি বা শর্করাযুক্ত পানীয় নিয়মিত না পান করাই ভালো।

—গ্রীষ্মকালে ত্বক একটু বেশি তৈলাক্ত হয়ে পড়ে। তাই ত্বকে আর্দ্রতার ভারসাম্য রক্ষা করার জন্য হালকা ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। অয়েল ব্যালান্সিং কসমেটিক এ সময়ের জন্য ভালো। ঠোঁটে হালকা করে লিপবাম ব্যবহার করা উচিত। বাইরে থেকে এসে পানির ঝাপটা দিয়ে বারবার মুখ ধুয়ে নিতে হবে।

—প্রখর সূর্যালোক আপনার ত্বকের জন্য ক্ষতিকর। বাইরে বের হলে ফুলহাতা জামা পরাই ভালো। সানগ্লাস ও ছাতা সঙ্গে রাখুন। সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সরাসরি সূর্যের আলো পড়ে। এ সময় প্রয়োজন ছাড়া বের না হওয়াই ভালো। বেরোতে হলে শরীরের উন্মুক্ত অংশের ত্বকে অবশ্যই সানব্লক বা সানস্ক্রিন ক্রিম কিংবা লোশন লাগান। এ সময় এসপিএফ ১৫ বা তার বেশি ক্ষমতাযুক্ত সানব্লক দরকার হয়।

—গরমে ত্বক পরিষ্কার করার সময় স্ক্র্যাবার ব্যবহার করা ভালো। এতে মৃত কোষ ঝরে পড়ে। টোনার ব্যবহার করলে ত্বক উজ্জ্বল হবে। রোদে পুড়ে ত্বক ট্যান বা বাদামি হয়ে গেলে ত্বক বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী মাইক্রোডার্মাব্রেশন করে নিতে পারেন।

—ঘামের দুর্গন্ধ দূর করতে পারফিউম বা ডিওডোরেন্ট এ সময় সবাই ব্যবহার করেন। কিন্তু সরাসরি ত্বকে স্প্রে না করা ভালো। এর ওপর সূর্যের আলো পড়লে প্রদাহ হতে পারে। পায়ে ঘাম ও দুর্গন্ধ হলে খোলা স্যান্ডেল পরাই ভালো। জুতা পরতে হলে অবশ্যই প্রতিদিন মোজা পাল্টে নিন। হালকা সুতির ঢিলেঢালা পোশাক পরুন, যাতে বাতাস চলাচল করতে পারে।

—পানিযুক্ত ফলমূল ও সবজিজাতীয় খাবার ইত্যাদি বেশি করে খান। অতিরিক্ত তেল-মসলা এ সময় এড়িয়ে চলুন।

চর্ম বিভাগ, বারডেম হাসপাতাল।

সূত্র : ঢাকাটাইমস

আপনার মতামত



close