দশেীয় বজ্ঞিাপনে কনে ভন্নিদশেী তারকা ?

টাইগার নিউজ

04082014114পাবলকি কংিবা প্রাইভটে খাতরে উৎপাদতি পণ্য বাজারজাত করে তা ভোক্তার কাছে জনপ্রয়ি করে তুলতে বজ্ঞিাপন যথষ্টে গুরুত্বর্পূণ ভূমকিা পালন করে । বজ্ঞিাপনরে মাধ্যমইে ভোক্তার মনে পণ্য ব্যবহাররে অভাববোধ জাগ্রত করা হয় । এছাড়া কোন পণ্য ভালো এবং উপকারী তার স্পষ্ট ধারণা পাওয়া যায় বজ্ঞিাপনরে জন্য প্রচারতি কথামালা দ্বারা । র্বতমান সময়রে প্রতযিোগতিার বাজারে ভোক্তা কোনভাবইে ঠকতে চাননা । তাই তারা বহুমাত্রকি যাচাই-বাছাই করে তবইে কোন পণ্য খরদি করনে এবং ভোগ করে উপকৃত হতে চান নানাভাবে ।

আমাদরে দশেে টভি,ি রডেওি কংিবা প্রন্টিমাধ্যমে যে সকল পণ্য ও প্রতষ্ঠিানরে বজ্ঞিাপন প্রচার-প্রকাশ করা হয় তার বশেরিভাগ বদিশেী প্রতষ্ঠিানরে পণ্য । তবে এখানে পণ্য-প্রতষ্ঠিানরে যে বজ্ঞিাপন প্রর্দশতি হয় তার বশেরিভাগ বাংলা ভাষায় । ব্যানার, সাইনর্বোড থকেে শুরু করে মুখে উচ্চারতি শব্দ র্পযন্তে বাংলাকে প্রধান্য দতিে হবে বলে রাষ্ট্রীয় ফরমান রয়ছেে । কছিু প্রতষ্ঠিানরে ক্ষত্রেে এ ঘোষণা লঙ্গতি হলওে মান্য করার প্রবণতাই বশেরিভাগ প্রতষ্ঠিানরে ক্ষত্রেে ।

বভিন্নি গণমাধ্যমে প্রচারতি বজ্ঞিাপনে দখো যাচ্ছ,ে বাংলাদশেরে মানুষ যে সকল পণ্য ক্রয় করে তার বজ্ঞিাপনে বদিশেী খলোেয়ার, অভনিতো-অভনিত্রেী কংিবা অন্য কোন পশোর ব্যক্তকিে ব্যবহার করা হয় । এটা অন্তত দুঃখজনক । এর মাধ্যমে আমাদরে দশে ও দশেরে মানুষরে প্রতি কতটা উদাসীনতা ও উপক্ষো তারই বড় প্রমাণ । এ দশেরে মানুষ যে সকল প্রতষ্ঠিান ও পণ্যরে ভোক্তা সে সকল প্রতষ্ঠিান ও পণ্যরে এদশেীয় বজ্ঞিাপন কনে দশেরে বভিন্নি অঙ্গনরে তারকাদরে দ্বারা করানো হবে না ? প্রশ্নটা সংকুচতি মনোভাবরে নয় বরং দশেপ্রমেরে মানসকিতা থকেে জজ্ঞিাসু ।

অন্যদশেরে মানুষরে ব্যবহৃত পণ্যরে বজ্ঞিাপনে আমাদরে দশেরে তারকাদরে কতটুকু ব্যবহৃত করা হয়, সে বষিয়ে সাথে আমাদরে দশেরে বজ্ঞিাপন চত্রিরে তুলনা করছি না । কন্তিু আমাদরে দশেরে মানুষ যে পণ্য ভোগ করবে সে পণ্যরে বজ্ঞিাপন আমাদরে দশেরে তারকাদরে দ্বারাই করাতে হবে । আশা করছ,ি রাষ্ট্র এ ব্যাপারে গুরুত্বসহকারে দৃষ্টপিাত করবে । আমাদরে দশেরে তারকারা এতটা অযোগ্য-অদক্ষ নয়, যে কারণে কোটি কোটি টাকা দয়িে বদিশে থকেে তারকা ভাড়া করে এদশেরে মানুষরে মন জয় করতে হবে । আর বজ্ঞিাপনরে সে খরচ উসূল করা হবে দশেরে সাধারণ ভোক্তার থকেে উচ্চ ব্যবসা করে । মাল্টন্যিাশলার কোম্পানরি পণ্যরে ক্ষত্রেওে দশেীয় তারকাদরে অগ্রাধকিার দতিে হবে । আমাদরে দশেরে মানুষরে কাছে যে ধরণরে বজ্ঞিাপন উপস্থাপতি হোক না কনে তা দশেরে মানুষ, দশেীয় পরবিশে ও সংস্কৃতরি সাথে মানানসই হতে হবে । সবাইকে বষিয়টি নয়িে ভাবনার অনুরোধ থাকলো ।

রাজু আহমদে । কলামষ্টি ।

fb.com/rajucolumnist/

আপনার মতামত



close