দেশ ভ্রমনে বাঘ মামা এখন বাগেরহাটে

Bagerhat, Ahsan photo - 1
আহসানুল করিম, বাগেরহাট

Bagerhat-Photo---1সুন্দরবনের জীববৈচিত্র ও বাঘ রক্ষায় দেশব্যাপী সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রচারাভিযানের অংশ হিসাবে দেশ ভ্রমনে বাঘ মামার ‘টাইগার ক্যারাভ্যান’ এখন বাগেরহাটে। যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএইড ও বন বিভাগের যৌথ আয়োজনে এই প্রচারাভিযান বাস্তবায়ন করছে বেসরকারি সংগঠন ওয়াইল্ডটিম। ‘বাঘ আমাদের গর্ব-বাঘ সুরক্ষা করব’- স্লোগানে টাইগার ক্যারাভ্যান সারা দেশে ১০০টি স্থানে গিয়ে সুন্দরবন ও বাঘ বিষয়ক প্রদর্শনীর আয়োজন করছে। এরই অংশ হিসারে ‘টাইগার ক্যারাভ্যান’ বাগেরহাট এসেছে।
শনিবার দুপুরে বাগেরহাটের খানজাহান আলী ডিগ্রি কলেজ চত্বরে বাঘ ও সুন্দরবন রক্ষায় এ প্রচারাভিযানের উদ্বোধন করেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ্যাডভোকেট মীর শওকত আলী বাদশা এমপি। বাগেরহাটের পুলিশ সুপার নিজামুল হক মোল্যা ও সুন্দরবন পূর্ব বন বিভাগে বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুল ইসলাম এসময় উপস্থিত ছিলেন। পরে কলেজের শহীদ মিনার চত্বরে ‘বাঘ এসেছে’ শিরনামে একটি নাটিকা মঞ্চায়িত হয়। সচেতনতামুলক এ নাটিকার মাধ্যমে সুন্দরবনের যে কোন এলাকায় বাঘ, বন্যপ্রাণী ও চোরাচালানিদের ধরিয়ে দিতে একটি হট-লাইন নম্বরও (০১৭৫৫ ৬৬০০৩৩) দেওয়া হয়। নাটিকা শেষে বাঘ চোরাচালানিদের ধরিয়ে দিতে কি করণীয়, বাঘ হত্যা ও গাছ কাটা দেখলে কাদের জানাতে হবে, বাঘ সংরক্ষণে কি ধরনের আইন রয়েছে, এসব বিষয়ে উপর প্রশ্ন করে উত্তর জেনে নেয় শিক্ষার্থীরা। এ ধরনের উত্তর দেওয়ার জন্য শিক্ষার্থীদের টাইগার হিরো উপাধি, সার্টিফিকেট এবং ক্রেস্টও দেওয়া হয়।
আগামী ৫ দিন বাগেরহাটের সদর, ফকিরহাট ও মংলা উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও জনবহুল এলাকায় পথনাটকসহ নানা আয়োজনে মানুষের মঝে সুন্দরবন ও বাঘ রক্ষার বিষয়ে সচেতনতা তৈরি করবে এই ‘ক্যারাভ্যান’।

আপনার মতামত



close